মায়ানমারের সেনাবাহিনীর সরকারের প্রতি আন্তর্জাতিক চাপ আসতে পারে

মায়ানমারের সেনাবাহিনীর সরকারের প্রতি আন্তর্জাতিক চাপ আসতে পারে


মার্কিন যুক্তরাষ্ট্র মায়ানমারের সামরিক বাহিনীর প্রতি নিষেধাজ্ঞার কথা বিবেচনা করছে। এই খবরটি একটি শীর্ষস্থানীয় চিনা কূটনীতিক একটি ফোনের মাধ্যমে মায়ানমার সেনাবাহিনীর সরকারের পররাষ্ট্র স্বরাষ্ট্র দপ্তরকে জানানো হয়। মায়ানমারের সেনাবাহিনীর সাথে নিবিড় সম্পর্ক যুক্ত চিন এই বিবৃতির সাথে একমত হয়েছে কিন্তু সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের প্রতি নিন্দা জানায়নি চিন সরকার। চীন সরকার বলেন,আমাদের প্রতিবেশী মায়ানমারের প্রতি স্থিতিশীলতার স্বার্থে কাজ করা উচিত।

 ইউএন মায়ানমারের রাষ্ট্রদূত এক বিবৃতিতে মায়ানমার সেনাবাহিনীর সরকারের প্রতি নিন্দা প্রকাশ করেছে। তাছাড়া জাতিসংঘের একজন মুখপাত্র গ্রেপ্তারকৃত সকল কে মুক্তি দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে। তিনি আরো বলেন সেনাবাহিনী দের কিছু বিদেশি স্বার্থ রয়েছে যা আন্তর্জাতিক নিষেধাজ্ঞার পক্ষে ঝুঁকিপূর্ণ হবে। আন্তর্জাতিকভাবে যদি মায়ানমারের প্রতি ক্ষোভ প্রকাশ করা হয়  তাহলে মায়ানমারের সেনাবাহিনী ব্যবসায়িক অনেক ক্ষতিগ্রস্ত হবে, এমনটাই জানায় জাপানের একটি পানীয় সংস্থা। 

বিনিয়োগের প্রতি আকৃষ্ট অন্য একটি সংস্থা বলেছেন যে আন্তর্জাতিকভাবে মায়ানমারের প্রতি নানা বিষয়ে নিষেধাজ্ঞা হতে পারে। মার্কিন ভিত্তিক প্রেস গ্রুপ হিউম্যান রাইটস ওয়াচ ইন্টারনেট নিষেধাজ্ঞা গুলি অপসারণ আটককৃতদের মুক্তি এবং সাংবাদিকদের প্রতি হুমকির সমাপ্তির আহ্বান করার জন্য জানিয়েছে।

Post a Comment

Previous Post Next Post