সামরিক সরকারের প্রতি নিন্দা প্রকাশ করলেন মায়ানমারের জনগণ

সামরিক সরকারের প্রতি নিন্দা প্রকাশ করলেন মায়ানমারের জনগণ

মায়ানমারের সশস্ত্র বাহিনীর প্রধান কমান্ডার ৮ নভেম্বর নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে ক্ষমতা দখল করেছেন। সামরিক সরকার এক বছরের জরুরি অবস্থা ঘোষণা করেছে এবং সময়সীমা না দিয়ে নতুন নির্বাচনের পরে ক্ষমতা হস্তান্তর করার প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলর এবং ওয়াশিংটন বলেছে অং সাং সুচি সহ যে সকল নেতা-কর্মীদের আটক করা হয়েছে তাদেরকে অতি তাড়াতাড়ি মুক্তি দেওয়া হোক  এবং সেনাবাহিনীর পক্ষ থেকে যে বলা হয়েছে ১ বছর পরে নির্বাচন দেয়া হবে এবং তারপর ক্ষমতা হস্তান্তর করা হবে  এটিকে আন্তর্জাতিকভাবে নিন্দা প্রকাশ করেছে।

৭৫ বছর বয়সী অংসান সুচি কে সেনাবাহিনীর নিষেধাজ্ঞার পরে জনসম্মুখে দেখা যায়নি। ২০১১ সালে অস্থির গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য কাজ করে অংসান সুচি  এবং সে বছরই গণতন্ত্রের জয় হয়। তাছাড়া এর আগে অংসান সুচি কে ১৫ বছর গৃহবন্দি অবস্থায় কাটানো হয়েছে। 

সেনাবাহিনী এমনভাবে ক্ষমতায় যাওয়ায় মায়ানমারের জনগণ সেনাবাহিনীর প্রতি নিন্দা প্রকাশ করেছে। এদিকে আন্তর্জাতিকভাবে সেনাবাহিনীর প্রতি আহ্বান জানানো হয়েছে যে অং সাং সুচি সহজে সকল নেতাদের আটক করা হয়েছে তাদেরকে অবিলম্বে মুক্তি দেওয়া হোক। এদিকে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রধানমন্ত্রী জো বাইডেন বলেছেন  গণতন্ত্রের প্রতি এমন হস্তক্ষেপ করা আমেরিকা কখনো মেনে নিবে না।

Post a Comment

Previous Post Next Post