মেট্রো রেলের কার্যকরী পরীক্ষা শুরু


শুরু হলো মেট্রো রেলের কার্যকরী পরীক্ষা।

শুক্রবার ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, 'আমরা আগস্ট মাসে ভায়াডাক্টের এর মূল বিষয় পরীক্ষা শুরু করব।'

তিনি আরো বলেন যে, মূললাইন পরীক্ষার পরে, গণ  ট্রানজিট (এমআরটি) লাইন -৬  পারফরম্যান্স টেস্ট করবে এর পরে এটি পরীক্ষা করা যাবে।

'প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে নেওয়া দেশের প্রথম ওভারহেড যোগাযোগ ব্যবস্থা 'মেট্রো ট্রেন' আগামী বছর থেকে বাণিজ্যিক যাত্রা শুরু করবে,' ব্যবস্থাপনা পরিচালক এমন কথা জানিয়েছেন।

তিনি বলেন যে স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশিকা কঠোরভাবে বজায় রেখে ভাইরাস মহামারী চলাকালীন সমস্ত মেট্রো স্টেশন নির্মাণ কাজ পুরোদমে চলছে।


প্রকল্পের বিবরণ অনুসারে, মেট্রো ট্রেনের প্রথম সেটটি ট্রায়াল চালাতে যাবে এবং সফলভাবে ট্রায়াল রান সমাপ্তির পরে এটি উত্তরা ডিপো থেকে আগারগাঁওয়ে বাণিজ্যিক অভিযানে যাবে পরের বছর।

এতে বলা হয়েছে, উত্তরা ও আগারগাঁওয়ের মধ্যে দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের প্রথম ধাপটি দৃশ্যমান হয়ে উঠেছে এবং এর অগ্রগতি ৮৭.৮০ শতাংশ দাঁড়িয়েছে, উত্তরার থেকে মতিঝিল পর্যন্ত সামগ্রিক অগ্রগতি ৬৭.৬৩ শতাংশে দাঁড়িয়েছে।

এতে বলা হয়েছে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১৪.৫০ কিলোমিটার রেলপথ স্থাপন করা হয়েছে। দ্বিতীয় সেট মেট্রো ট্রেনটি ৩জুন ডিপোতে পৌঁছেছিল, তৃতীয় এবং চতুর্থ ট্রেনটি ২২জুন কোবে বন্দর থেকে মংলার উদ্দেশ্যে ছেড়েছিল, যা এই মাসে শেষ সপ্তাহে মংলায় পৌঁছবে।

পঞ্চম সেটটি জাপান থেকে ১৬ জুলাই যাত্রা শুরু করবে, যা এই বছরের ১৭ সেপ্টেম্বর অ্যাঙ্কর করবে বলে আশা করা হচ্ছে।

এছাড়াও উত্তরা কেন্দ্র, উত্তরা দক্ষিণ ও পল্লবী স্টেশনগুলির প্ল্যাটফর্ম নির্মাণ কাজ শেষ হয়েছে, মিরপুর-১১, কাজিপাড়া ও শেওড়পা স্টেশনগুলির প্ল্যাটফর্ম নির্মাণ কাজ চলছে বলেও জানিয়েছে।

মেট্রোরেলটি উত্তরা থেকে মতিঝিল-কমলাপুর রেলস্টেশন পর্যন্ত ৪০ মিনিটেরও কম সময়ের মধ্যে ২১.২৬ কিলোমিটার পুরো পথ ভ্রমণ করে প্রতি ঘন্টায় ৬০,০০০ যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।

এটি বলেছে যে চলমান ভাইরাস পরিস্থিতিতে সুরক্ষার বিধি মেনে চলার বর্তমান গতি অব্যাহত থাকলে রেল প্রকল্পটি ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই সম্পন্ন হতে পারে।

Post a Comment

Previous Post Next Post