জলবায়ু পরিবর্তনে বাইডেনের সাথে মোদির আলোচনা

জলবায়ু পরিবর্তনে বাইডেনের সাথে মোদির আলোচনা


যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট মোদির সাথে আলোচনা করতে যাচ্ছে।

রাষ্ট্রপতির জো বাইডেন ইঙ্গিত দিয়েছেন যে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে আমেরিকা যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক আরো গভীর করার চেষ্টা করবেন কারণ তিনি জলবায়ু পরিবর্তন এবং গণতান্ত্রিক মূল্যবোধে কাজ করতে চান।

সোমবার বাইডেন এবং নদীর সাথে টেলিফোনে কথা হয় বাইরের বলেন গত বছরের শেষের দিকে দনাল্ড ট্রাম্প ভারতে রাষ্ট্রীয়ভাবে সকলে ভারতের সাথে যেহেতু চীনের দ্বন্দ্ব রয়েছে দুই দেশের দ্বন্দ্ব নিয়ে ডোনালট্রাম কি পদক্ষেপ নিয়েছিল। তেমনি আরো কিছু আলোচনা করা হয় মুঠোফোন বার্তায়।

তবে আমেরিকার নতুন রাষ্ট্রপতি জো বাইডেন ভারতের সাথে জলবায়ু রক্ষায় এবং গণতান্ত্রিক মূল্যবোধের জন্য কাজ করতে চাই। তাছাড়া ভারত এবং যুক্তরাষ্ট্র যেকোনো সময়ে এই বিষয় নিয়ে আলোচনায় বসতে পারে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে জো বাইডেন বলেন, বাইডেন এবং মোদি বর্তমান মহামারী বিরুদ্ধে একত্রে কাজ করার জন্য প্রতিশ্রুতি বদ্ধ, তাছাড়া জলবায়ু পরিবর্তনের বিষয়ে তাদের অংশীদারিত্বকে নতুন করে তৈরি করবে। জো বাইডেন আরো বলেন, বৈশ্বিক অর্থনীতি কে এমন ভাবে পুননির্মাণ করতে হবে যাতে উভয় দেশের জনগণের উপকার হয় এবং বিশ্বব্যাপী সবাইকে একসাথে কাজ করতে হবে সবাই যেন মাথা উঁচু করে দাঁড়াতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্রে ডোনালট্রাম ক্ষমতায় আসার পর জলবায়ু চুক্তি বন্ধ করে দেয় কিন্তু যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় বসার সাথে সাথে জলবায়ু চুক্তি আবার চালু করেন। যার ফলে বিশ্ব নেতাদের পক্ষে স্বস্তি করছে। তাছাড়া যুক্তরাষ্ট্রে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় বসার পর ডোনাল্ড ট্রাম্পের আরো কয়েকটি চুক্তিতে ফিরে এসেছে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নয়াদিল্লিতে তাদের কার্যালয়ে তিনি বলেন, আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু তে ফিরে আসা এবং প্যারিস চুক্তিতে পুনরায় যোগদানের জন্য তাকে স্বাগতম জানাই।

হোয়াইট হাউস এক বিবৃতিতে আরও বলেন বাইডেন বিশ্বজুড়ে গণতান্ত্রিক প্রতিষ্ঠান রীতিনীতি রক্ষার জন্য গুরুত্ব দিচ্ছেন বেশি।  উল্লেখ করেছেন যে গণতান্ত্রিক মূল্যবোধের জন্য একটি অংশীদারিত্ব প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্র এবং ভারত সম্পর্কের মূল ভিত্তি হতে হবে।

Post a Comment

Previous Post Next Post